ইসরাইলী নীতিমালায় আরব আমিরাতের অগাধ সমর্থনে হামাসের নিন্দা

দখলদারিত্বের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘ’নে ইহুদিবাদী ইসরাইলকে সমর্থন জানানোর কারণে সংযুক্ত আরব আমিরাতের সমালোচনা করেছে ফিলিস্তিনের স’শ’স্ত্র সংগঠন হামাস।

রবিবার (২০ ডিসেম্বর) হামাস মুখপাত্র সামি আবু জুহরী এই বিষয়ে তার ব্যক্তিগত টুইটার একাউন্টে একটি টুইট করেন।

টুইট বার্তায় তিনি বলেন, আমিরাতের কয়েকজন সরকারি কর্মকর্তা ইহুদিবাদী ইসরাইলের দখলকৃত অঞ্চল পরিদর্শন কালে যে বক্তব্য দিয়েছে তা সীমা ছাড়িয়ে গেছে। কেনোনা, তাদের দেওয়া বক্তব্য ইহুদিবাদী ইসরাইলের অবৈধ দখলদারিত্ব ও বসতি নির্মাণে আরব আমিরাতের অগাধ সমর্থন থাকাকে প্রতিফলিত করে।

আবু জুহরী আরো বলেন, আমিরাতীদের এধরণের বক্তব্য দ্বারা বুঝা যায় যে তারা ইহুদিবাদী ইসরাইলের অবৈধ দখলের সাথে সরাসরি সম্পৃক্ত। অথচ, তা ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার ও উক্ত অঞ্চলের জনগণের স্বার্থ বি’রুদ্ধ একটি বিষয়!

সম্প্রতি ইহুদিবাদী স’ন্ত্রা’সীদের অ’বৈধ রাষ্ট্র ইসরাইল এবং তাদের দখলকৃত গোলান হাইটস বা গোলান মালভূমিতে সফরকালে আরব আমিরাত ও বাহরাইনের কয়েকজন সরকারি কর্মকর্তা ইসরাইলের নীতিমালাকে সমর্থন জানিয়ে বক্তব্য দেন।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে আরব আমিরাত ও বাহরাইন ইহুদিবাদী ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ ও কূ’ট’নৈ’তিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে বিতর্কিত ইউএস-ব্রো’কা’র্ড চুক্তির আওতায় ইসরাইলের সাথে একটি দ্বিপক্ষীয় চুক্তিপত্রে সই করে।

ইহুদিবাদী ইসরাইলের সাথে আরব দেশগুলোর এই স্বাভাবিকীকরণ মূলক চুক্তি,ফিলিস্তিনিদের অধিকার ও স্বার্থে বিরোধী হওয়ায় তারা এর তুমুল সমালোচনা করে থাকে।