বিদেশিদের জন্য আবারও স্থগিত ওমরা

করোনার নতুন ধরন ও প্রকোপ বেড়ে যাওয়ার কারণে বিদেশিদের জন্য আবারও সাময়িকভাবে পবিত্র ওমরা পালন স্থগিত ঘোষণা করেছে সৌদি আরব।

গত সোমবার (২১ ডিসেম্বর) সৌদি আরব কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। ঘোষণায় বলা হয়, ‘যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয় দেশে নতুন করে কোভিড-১৯ এর প্রাদূর্ভাব দেখা যাওয়ায়, করোনার সংক্র’মণ প্রতিরোধে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আপাতত এক সপ্তাহের জন্য উমরা পালন স্থগিত ঘোষণা করা হলো।’

জানা যায়, বিভিন্ন দেশের সঙ্গে সৌদি আরবের ফ্লাইট বন্ধের ঘোষণার সঙ্গে সঙ্গে ওমরা যাত্রীদের বহনকারী ফ্লাইটও স্থগিত করা হয়েছে। এর আগে নভেম্বর মাসের ৪ তারিখ থেকে বিদেশি উমরা যাত্রীদের জন্য সাতমাস পর উমরা ভিসা উন্মুক্ত করে দেশটি। উমরা স্থগিতের ঘোষণা দেওয়া হলেও দেশটিতে আটকে পড়ে যাত্রীদের জন্য এখনও কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানায়নি।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন দেশের আন্তর্জাতিক ফ্লাইট এ সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ ও তাদের প্রতিবেদন বিশ্লেষণের পর তা আরও এক সপ্তাহের জন্য বাড়ানো হতে পারে।

বর্তমানে সৌদি আরবে অবস্থানরত অন্য দেশের কোনো ফ্লাইট থাকলে তা সৌদি আরব ত্যাগ করতে পারবে বলে জানিয়েছে দেশটির জেনারেল অথরিটি ফর সিভিল অ্যাভিয়েশন (জিএসিএ)।

করোনাভাইরাসের সংক্র’মণ প্রতিরোধে মার্চের শুরুতে ওমরা পালন বন্ধের বিরল ঘোষণা দেয় সৌদি আরব। এর প্রায় সাত মাস পর স্বাস্থ্যবিধি মেনে কয়েক ধাপে ওমরা চালু করা হয়।