বেড়ে চলা সম্পর্ক ক্ষতিগ্রস্ত করতে আমেরিকাকে সুযোগ দেয়া ঠিক হবে না: সিউলকে তেহরান

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার বেড়ে চলা সম্পর্ক ক্ষতিগ্র’স্ত করতে আমেরিকাকে সুযোগ দেয়া ঠিক হবে না বলে মন্তব্য করেছেন ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির প্রধান মোজতবা জন্নুর। তিনি বলেন, আমেরিকার অসদুদ্দেশ্য এবং চক্রা’ন্ত দু দেশের ক্রমবর্ধমান সম্পর্কের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে এবং দু দেশের স্বার্থকেই বিপদাপন্ন করবে।

তেহরান সফররত দক্ষিণ কোরিয়ার প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী চই জং-কুনের সঙ্গে বৈঠকে এসব কথা বলেছেন তিনি। মোজতবা জন্নুর বলেন, তেহরান ও সিউলের মধ্যকার সম্পর্কের শিকড় অনেক গভীরে এবং কোনো ধরনের ক্ষত ছাড়াই দ্বিপক্ষীয় সহযোগিতা এ সম্পর্ককে আরো বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত করার জন্য সঠিক ক্ষেত্র প্রস্তুত করেছে।

তিনি বলেন, আমেরিকার চাপের মুখে দক্ষিণ কোরিয়ার ব্যাংকগুলো ইরানের অর্থ আটকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তবে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষ’তিগ্র’স্ত হওয়ার আগেই সিউলের কর্মকর্তারা এ বিষয়ে বিচক্ষণ পদক্ষেপে নেবেন বলে তিনি আশা করেন। বৈঠকে তিনি সুস্পষ্ট করে বলেন, ইরানের বিরুদ্ধে আমেরিকা যে অন্যায় ও অমানবিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে তা আন্তর্জাতিক সমস্ত আইনের লঙ্ঘন এবং তেহরান চায় না আমেরিকার কুচক্রের কারণে সিউলেল সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্র’স্ত হোক।

বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রথম উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, অর্থ আটকাপড়া নিয়ে সৃষ্ট সংকট নিরসন ও দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের জন্য তেহরান সফরে পৌঁছে তিনি ইরানের অনেক কর্মকর্তার সঙ্গে গঠনমূলক আলোচনা করেছেন।#