বিশ্বের সব মুফতি একথার উপর একমত, কাদিয়ানীরা কাফের: আল্লামা মাহমুদুল হাসান

ইত্তেফাকুল উলামা ময়মিনসিংহের সম্মেলনে আল্লামা মাহমুদুল হাসান বলেন, বিশ্বের সব মুফতি একথার উপর একমত, কাদিয়ানীরা কাফের।

শনিবার (৬ মার্চ) নগরীর ঐতিহাসিক আঞ্জুমানে ঈদগাহ ময়দানে সকাল ১০টায় থেকে শুরু হয় এ সীরাত সম্মেলন।

ইত্তেফাকের এ সীরাত সম্মেলনে মুহিউস সুন্নাহ বলেন সরকারের কাছ থেকে কাদিয়ানীদের কাফের হওয়ার ফতোয়া চাইনা, তাঁদের তো ফতোয়া দেয়ার অধিকারই নাই।

কেননা ফতোয়া তো দিবেন উলামায়ে কেরাম ও মুফতি সাহেবগন, আর সারা বিশ্বের সমস্ত মুফতি সাহেবগন একথার উপর একমত যে কাদিয়ানীরা কাফের।

হ্যা সরকার যদি অন্যান মুসলিম রাষ্ট্রের মত কাদিয়ানীদের কাফের হওয়ার ফতোয়ার সাথে ঐক্যমত পোষণ করে তাহলে তাদের জন্য ২টি লাভ।

১। রাষ্ট্রের ৯০% মুসলিম জনগণ তাদেরকে সাপোর্ট করবে। ২। আখেরাতেও এর উসিলায় নাজাত মিলতে পারে। আল্লাহ তায়ালা সরকারের শুভবুদ্ধির উদয় করুন।

তিনি আরো বলেন, একজন মানুষের পক্ষে সব কাজ আঞ্জাম দেয়া সম্ভব না। আল্লাহর প্রেরিত নবিগণ নবি হিসেবে সবাই এক। কিন্তু তাদের কাজের ক্ষেত্র পরিধি,ধরণ ভিন্ন ছিলো।

এমনিভাবে আমাদের দেশের ইসলামী দলগুলোর কাজ একই। যেমন হেফাজতে ইসলাম, তাবলিগ, দাওয়াতুল হক, ইসলামী আন্দোলন, খেলাফত মজলিস, খেলাফত আন্দোলন, সবগুলো দলের লক্ষ্য একই। কিন্ত আমাদের কাজের ধরণ আল্লাদা, পদ্ধতি আলাদা। কিন্তু বাস্তবিকপক্ষে আমরা সবাই এক ও অভিন্ন।

ছাত্রদের উদ্দেশ্য করে তিনি বলেন, আকাবিরে দেওবন্দ এক ধরণের প্রতিষ্ঠানের ব্যাপারে অসন্তু’ষ্ট ছিলেন, কারণ কারণ তারা ধারাবাহিকভাবে কিতাব শেষ করতো না। কিন্তু আজ আমরা তাদের পথেই হাঁটছি, গাইড, বাংলা শরাহ ইত্যাদীর মাধ্যমে ইলমের রুহানিয়াত ন’ষ্ট করে ফেলছি। এর থেকে অবশ্যই বের হয়ে আসতে হবে।

এ সম্মেলনে উপস্থিত থাকার কথা রয়েছে, আল্লামা নূরুল ইসলাম ওলিপুরী, শায়খুল হাদিস মাওলানা মুহাম্মদ মামুনুল হক, মুফতি দেলোয়ার হোসাইন, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ূবি, মাওলানা হাসান জামিল, মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা খুরশেদ আলম কাসেমি, মাওলানা মুশতাকুন্নবী, মাওলানা নজরুল ইসলাম কাসেমি, মুফতি হাবিবুল্লাহ মাহমুদ কাসেমি, মুফতি নোমান কাসেমি, মাওলানা মাহমুদুল হাসান গুনভি, মুফতি রেজওয়ান রফিকি ও মুফতি লুৎফর রহমান ফরায়েজি, মাওলানা মাসরূর হাসানসহ দেশের শীর্ষস্থানীয় আলেমগণ।

স্থানীয় সূত্রে জানা যায়, সীরাতুন্নবী সা. সম্মেলন-২০২১ উপলক্ষে ‘আল ইত্তেফাক’ নামে একটি সীরাত স্মারক প্রকাশ করা হয়েছে। স্মারকে দেশের খ্যাতিমান লেখকদের লেখা রয়েছে।