আত্মরক্ষার জন্যই সোলেইমানিকে হত্যা করা হয়েছে : যুক্তরাষ্ট্র

0

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হ’ত্যার ঘটনায় নিজেদের পক্ষে সাফাই গাইছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হা’মলা চালিয়ে সোলেইমানিকে হ’ত্যা করা হয়। খবর রয়টার্সের।

বুধবার জাতিসংঘের কাছে লেখা এক চিঠিতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, আত্মরক্ষার জন্যই গত সপ্তাহে কাসেম সোলেইমানিকে হ’ত্যা করা হয়েছে। মধ্যপ্রাচ্যে মার্কিন কর্মকর্তাদের সুরক্ষায় প্রয়োজনে আরও পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও প্রতিজ্ঞা করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে, জেনারেল কাসেম সোলেইমানিকে হ’ত্যার ঘটনার প্রতিশোধ হিসেবে বুধবার ইরাকের মার্কিন ঘাঁটিতে হা’মলা চালিয়েছে ইরান। ওই হা’মলায় যুক্তরাষ্ট্রের ৮০ জন নিহত হয়েছে বলে দাবি করেছে তেহরান। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, ইরানের ক্ষেপণাস্ত্র হা’মলায় মার্কিন বাহিনীর কেউ হতাহত হয়নি। তবে সোলেইমানির মৃ’ত্যুর ঘটনাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে নতুন করে বড় ধরনের সংঘাতের আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক চিঠিতে মার্কিন দূত কেলি ক্রাফট বলেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে ইরানের হুমকি প্রতিহত করতে যুক্তরাষ্ট্র তেহরানের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনায় যেতে প্রস্তুত।

জাতিসংঘ সনদের ৫১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, জেনারেল সোলেইমানিকে হ’ত্যা ন্যায়সঙ্গত বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিনিদের নিরাপত্তা ও যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষায় প্রয়োজনে আরও ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। সূত্রঃ জাগো নিউজ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.