ইসলামভীতি কাটাতে মুসলিম বিশ্ব ও পাশ্চাত্য উভয়কে কাজ করতে হবে: ইরান

ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মুসলিম বিশ্বকে নিজের ভেতরেও শু’দ্ধি অ’ভিযান চালিয়ে উগ্রপন্থার মূলোৎপাটন করতে হবে এবং যারা অন্যকে ঘৃণা করার তাকফিরি মতবাদ প্রচার করছে তাদেরকে দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করতে হবে।

তিনি আজ (বুধবার) নিউ ইয়র্কে আয়োজিত ইসলামভীতি বিষয়ক এক ভার্চুয়াল সম্মেলনে এসব কথা বলেন।

জারিফ বলেন, ইসলামী সম্মেলন সংস্থা ওআইসি যেসব লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে সেগুলোর একটি হচ্ছে ধর্ম, বর্ণ ও জাতি বিদ্বে’ষ, ইসলাম ভীতি, উগ্রবাদ এবং ইসলাম ও মুসলমানদের বিরু’দ্ধে বিভিন্ন দেশে ক্রমবর্ধমান অসহনশীলতা মোকাবেলায় বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির মধ্যে আলোচনা ও শান্তিপূর্ণ সহাবস্থানের ব্যবস্থা করা।

ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ আরও বলেছেন, সাম্প্রতিক কয়েক দশকে গণমাধ্যমগুলো নানা উপায়ে মুসলমানদের বিরু’দ্ধে ঘৃণা-বিদ্বে’ষ ছড়িয়েছে। তারা পাশ্চাত্যে মুসলমানদের সম্পর্কে ভয়-ভীতি তৈরিতে ভূমিকা রেখেছে।

এখন সময় এসেছে পাশ্চাত্যের দেশগুলোর নেতাদের পক্ষ থেকে এ ধরণের উসকানিমূলক ও বিদ্বেষপূর্ণ পদক্ষেপের নি’ন্দা জানানোর। একইসঙ্গে তাদেরকে মুসলমানদের ন্যূনতম অধিকার লঙ্ঘ’নের তৎপরতা রুখে দেওয়ার জন্য কার্যকর উদ্যোগ নিতে হবে।

এ সময় তিনি ইসলামভীতি ছড়ানোর তৎপরতা মোকাবেলায় আন্তর্জাতিক সমাজের সহযোগিতা কামনা করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদের পক্ষ থেকে প্রতি বছর ১৫ মার্চকে ইসলামভীতি মোকাবেলা দিবস হিসেবে পালনের উদ্যোগকে তেহরান স্বাগত জানায় এবং এ ক্ষেত্রে সব ধরণের সহযোগিতা করা হবে।