মাওলানা মামুনুল হককে গ্রে’ফতারে’র দাবি !

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে হিন্দুদের বাড়িঘরে হামলা, ভাংচুর ও লুটপা’টের ঘটনায় হেফাজতে ইসলামের নেতা মামুনুল হককে গ্রে’ফতা’রের দাবি জানানো হয়েছে।

শাল্লার ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার সিলেটে বি’ক্ষোভ কর্মসূচি থেকে এমন দাবি জানানো হয়। এছাড়া এ ঘটনায় দুটি মা’মলা হয়েছে।

এর মধ্যে একটি আক্রা’ন্ত এক সংখ্যালঘু বাদী হয়ে এবং অপরটি পুলিশ বাদী হয়ে দায়ের করেছে। পুলিশের মা’মলার বাদী এসআই আব্দুল করিম। তবে অপর মা’মলার বাদীর নাম নিরাপত্তার কথা বলে জানতে দেয়নি পুলিশ।

এই দুই মা’মলায় আ’সামি করা হয়েছে প্রায় ১ হাজার ৬০০ জনকে।

এর মধ্যে আক্রা’ন্ত সংখ্যালঘুর মা’মলায় ৭০ জনের নামোল্লেখ ছাড়াও অজ্ঞাত ১৫০০ জনকে অভিযুক্ত করা হয়েছে। পুলিশ বাদী হয়ে দায়ের করা মা’মলায় অভিযুক্ত করা হয়েছে ১৫০ জনকে।

শাল্লা থানার ওসি মো. নাজমুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় মা’মলা দুটি দায়ের হয়। তবে মা’মলায় অভিযু’ক্ত কেউই আটক বা গ্রে’ফতা’র নেই বলে জানান তিনি।

তিনি আরও জানান, পরিস্থিতি বিবেচনায় আক্রা’ন্ত নোয়াগ্রামের নিরাপত্তা নিশ্চিত করতে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। অব্যাহত রয়েছে পুলিশি টহল। সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে এ বিক্ষো’ভ কর্মসূচির আয়োজন করে নাগরিক মোর্চা দুষ্কাল প্রতিরোধে আমরা।

বিকালে শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিক্ষো’ভ মিছিল শুরু হয়ে নগরীর জিন্দাবাজার পয়েন্ট ঘুরে আবার শহিদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। এরপর সেখানে বিক্ষো’ভ সমাবেশ করা হয়।

আরো পড়েন: কোরআনের আয়াত বাতিল চাওয়া রিজভীর শিরশ্ছেদ করতে পারলে ২০ হাজার রুপি পুরস্কারের ঘোষণা !

কোরআনের ২৬টি আয়াত বাতিল চেয়ে ভারতের সুপ্রিম কোর্টে রিট করা শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভীর শিরোচ্ছেদে ২০ হাজার রুপি ঘোষণা করেছে দেশটির একটি মুসলিম সংগঠন। খবর-ইন্ডিয়ান এক্সপ্রেসের। এর আগে বৃহস্পতিবার উত্তরপ্রদেশের এ বিতর্কিত শিয়া নেতা রিট দায়ের করেন।

এরপর থেকেই বিভিন্ন মুসলিম সংগঠনের পক্ষ থেকে নিন্দা ও গ্রে’ফতারে’র দাবি উঠেছে রিজভীর বিরু’দ্ধে। এদিকে কোরআন নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে জম্মু ও কাশ্মীরে বিজেপির পক্ষ থেকে শনিবার থানায় রিজভীর বিরু’দ্ধে এজাহার দায়ের করা হয়েছে। ওই এজাহারটি এফআইআরের জন্য দাবি জানানো হয়েছে দলের পক্ষ থেকে।

এক ভিডিও বিবৃতিতে, শিয়ান হায়দার-এ-কারার ওয়েলফেয়ার অ্যাসোশিয়েনে সভাপতি হাসনাইন জাফেরি রিজভীর শিরোচ্ছেদে ২০ হাজার রুপি পুরস্কার ঘোষণা করেন।

তিনি বলেন, যে রিজভীর মাথা এনে দিতে পারবে, আমি তাকে ২০ হাজার রুপি পুরস্কার দেব। এর কারণ-সে পবিত্র কোরআন ও শিয়া সম্প্রদায়কে অপমান করেছে। রিজভীকে সব ধরনের বিয়ে বা অনুষ্ঠানে দাওয়াত দেওয়া বর্জন করা হবে।

তিনি প্রশাসনকে রিজভীর বিরু’দ্ধে এফআইআর দায়ের ও তাকে দ্রুত গ্রে’ফতা’র করতে আহ্বান জানিয়েছেন। এর আগে ভারতের মজলিস-এ-উলেমা-এ-হিন্দ এর সাধারণ সম্পাদক মাওলানা কালবে জাওয়াদ এবং লখনউয়ের আইশবাগ ঈদগাহের ইমাম মাওলানা খালিদ রশিদ ফারঙ্গী মহালি তীব্র নি’ন্দা জানিয়েছেন।

শুক্রবার এক বিবৃতিতে তারা ওয়াশিম রিজভীর বিরু’দ্ধে এ নিন্দা জানান। এ ছাড়া এমন বিতর্কিত কর্মকা’ণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী