এবার ইংল্যান্ডে মহানবী সা. এর কার্টুন প্রদর্শন; নি’ন্দার ঝড়

ইংল্যান্ডের ইয়র্কশায়ারে একটি স্কুলের ক্লাসে বাচ্চাদেরকে মানবতার মুক্তির দূত হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কার্টুন দেখানো হয়েছে।

এ ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে স্কুলে অভিভাবকদের মাঝে উত্তেজনা দেখা দেয় এবং তারা জড়ো হয়ে প্রতিবাদ করতে থাকেন। মুসলমানদের মাঝে উত্তেজনা ও প্রতিবাদের পরিপ্রেক্ষিতে অভিযু’ক্ত স্কুল শিক্ষককে বরখাস্ত করা হয়।

ঘটনাটি গত সোমবার ওয়েস্ট ইয়র্কশায়ারে ব্যাটলি গ্রামার স্কুলে ঘটলেও বৃহস্পতিবার প্রায় অর্ধশতাধিক অভিভাবক জড়ো হয়ে বিক্ষো’ভ করেন। বিক্ষো’ভের সময় স্কুলের কাছাকাছি সড়ক কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়।

পরে প্রধান শিক্ষক গ্যারি কিবলে ঘটনার জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, তদন্ত না হওয়া পর্যন্ত তাকে (অভিযু’ক্ত)কে বরখাস্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, স্কুলের প্রতিনিধিত্বকারী সকল সম্প্রদায়ের লোকদের নিয়ে আমরা এগিয়ে যেতে চাই। আমরা তাদের কাছে বড় ধরনের অপ’রাধ করার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

তবে অভিভাবকরা শান্তিপূর্ণ বিক্ষো’ভের পাশাপাশি শিক্ষকের স্থায়ীভাবে বরখাস্ত দাবি করেছেন।

এসময় পুলিশ স্কুলের বাইরে দাঁড়িয়ে ছিলো। লকডাউনের সময় জড়ো হয়ে বিক্ষো’ভ বা রাস্তা বন্ধ করলেও পুলিশ কাউকে আ’টক করেনি এবং কোন জরিমানাও করা হয়নি বলে জানিয়েছেন ইয়র্কশায়ারের পুলিশের মুখপাত্র।