মধ্যপ্রাচ্যে আর কোন আগুন জ্বালাতে দেব না: এরদোগান

0

মধ্যপ্রাচ্যে আ’গুন জ্বা’লানোর অধিকার কারও নেই বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের পৃথক বি’মান ঘাঁ’টিতে ইরানি ক্ষে’পণা’স্ত্র হা’মলার প্র’সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, এই অঞ্চলের আর কেউ নতুন করে মূল্য দিতে চায় না।

মার্কিন গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, বুধবার (৮ জানুয়ারি) ইস্তাম্বুল শহরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক দ্বিপা’ক্ষিক বৈঠকের পর তিনি মন্তব্যটি করেন। এরদোগান বলেন, ইরান-যুক্তরাষ্ট্র মধ্যকার চলমান উ’ত্তেজনা আমাদেরকে একটি অনাকা’ঙ্ক্ষিত পরিস্থি’তির স’ম্মুখীন করতে পারে।

তাই আমরা তাদের শান্ত করতে সবধরনের কূটনৈতিক উপায় ব্যবহার করছি। কেননা এই অঞ্চলে আ’গুন জ্বা’লানোর অধিকার কারও নেই। তুর্কি প্রেসিডেন্টের মতে, মধ্যপ্রাচ্যের মাটিতে আর যেন কোনো র’ক্ত ও অ’শ্রু না ঝরে। এ জন্য সবাইকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আমরা কখনোই চাই না যে ইরাক, সিরিয়া, লেবানন কিংবা উপসাগরীয় অঞ্চলে আর কোনো যু’দ্ধ শুরু হোক। এ দিকে মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যা থেকে বুধবার ভোর রাত পর্যন্ত পশ্চিম ইরাকের আ’ল-আ’নবার প্রদেশের আ’ল-আ’সাদ মার্কিন বি’মান ঘাঁ’টিতে এবং

পরবর্তীকালে দেশটির মধ্যাঞ্চলীয় কু’র্দি অ’ধ্যুষিত এলাকা ইরবিলের মার্কিন বি’মান ঘাঁ’টিতে ২২টি শ’ক্তিশালী ক্ষে’পণা’স্ত্র দিয়ে হা’মলা চা’লায় ইরান। এতে যুক্তরাষ্ট্রের অন্তত ৮০ সেনা প্রা’ণ হারিয়েছেন বলে দাবি করে তেহরান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.