প্রথমবারের মতো মাইকে আজানের অনুমতি দিল জার্মানি

জার্মানিতে এই প্রথমবারের মতো প্রকাশ্যে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

গতকাল শুক্রবার (৩ এপ্রিল) বার্লিনের একটি মসজিদে মাইকে আজান দেওয়ার সময় প্রচুর মানুষের সমাগম ঘটে। আজানের সুর শুনে আশপাশের অসংখ্য মানুষ রাস্তায় নেমে পড়েন।

করোনাভাইরাসের কারণে মানুষের মনোবল বাড়াতে চার্চগুলোতে প্রতিদিন সন্ধ্যায় ঘণ্টা বাজানো হয় তার অংশ হিসেবেই মসজিদকেও মাগরিবের আজানের অনুমতি দেওয়া হয়েছিল।

দেশটিতে মুসলমানদের নিয়ে কাজ করে এমন একটি তুর্কি-ইসলামিক সংগঠন (ডিটিব) জানিয়েছে, আমরা জরুরি অবস্থায় আছি তাই মুসলিম কমিউনিটির মনোবল এবং শক্তি বাড়াতে নামাজের জন্য আহ্বান জানিয়েছি।

এর আগে জার্মানিতে মাইকে আজান দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। তবে ছোট ছোট মসজিদে মাইক ছাড়াই আজান দেওয়া হতো। করোনাভাইরাসের ভয় কাটাতে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

এক মাসের মধ্যেই আসছে করোনার ভ্যাকসিন

করোনার প্রতিষেধক তৈরিতে বিশ্বজুড়ে চলছে জোর প্রচেষ্টা। বিশ্বের সব খ্যাতনামা গবেষকরা চেষ্টা চালাচ্ছেন করোনার ভ্যাকসিন তৈরিতে। এবার করোনার ফিংগার ট্রিপ ভ্যাকসিন নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। নিডলের মাধ্যমে হাতে এই ভ্যাকসিনটি দেওয়া হবে।

এরই মধ্যে ভ্যাকসিনটি শরীরে দেওয়ার জন্য ৪০০ টি নিডল প্রস্তুত রাখা হয়েছে। ভ্যাকসিনটি রাখতে রেফ্রিজারেটরের কোন প্রয়োজন নেই। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় থাকে ফিংগার ট্রিপ ভ্যাকসিন। গবেষকরা বলছেন করোনার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই ফিংগার ট্রিপ ভ্যাকসিন। এছাড়া বেশ কিছু বিজ্ঞানী এই ভ্যাকসিনকে স্বীকৃতি দিয়েছেন।

এর আগে ইদুরের শরীরে সফল ভাবে প্রয়োগ করা হয়েছে ভ্যাকসিনটি। পিটসবার্গ স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন আগে সার্স এবং মার্সের সময়ে ওষুধ তৈরিতে কাজ করেছে তারা সে হিসেবে তাদের ভালো অভিজ্ঞতা আছে।

ইউনিভার্সিটি অফ পিটার্সবার্গ মেডিক্যাল সেন্টারের অধ্যাপক লুইস ফেলো বলছেন আমরা শরীরের ত্বকে ভ্যাকসিনটি দেওয়ার জন্য এই স্ক্র্যাচ পদ্ধতিটি তৈরি করেছি। সূত্রঃ এমটিনিউজ২৪

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.