আফগানিস্তানে সহিংসতা কমাতে যথাসাধ্য চেষ্টা করবে পাকিস্তান!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছ্নে, আফগানিস্তানে সহিংসতা কমাতে এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তান যথাসাধ্য চেষ্টা করবে। বৃহস্পতিবার কাবুলে প্রথম সফরকালে এই মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

আফগানিস্তানে প্রেসিডেন্ট প্রাসাদে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ইমরান খান বলেন, দুই দেশের মধ্যে একটি ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। তিনি বলেন, আফগানিস্তানের জনগণ চার দশক ধরে ভোগছে। পাকিস্তান দেশটিতে শান্তি স্থাপনে সাহায্য করবে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিকে উদ্দেশ্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, যদি আপনি মনে করেন যে পাকিস্তান কোথাও (সহিংসতা) সহায়তা করতে পারে তবে দয়া করে আমাদের জানান। আমরা আপনাকে আশ্বাস দিচ্ছি যে আমরা আমাদের নাগালের মধ্যে যা করার তা করবো। সূত্র: কালের কন্ঠ

আর্মেনিয়ার হস্তান্তর করা এলাকায় প্রবেশ করেছে আজারবাইজানের সৈন্য

আজারবাইজানের সেনাবাহিনী শুক্রবার জানিয়েছে, তারা আগদাম এলাকায় প্রবেশ করেছে। নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধাবসানে রাশিয়ার মধ্যস্থতায় করা একটি চুক্তির অংশ হিসেবে আর্মেনিয়ার হস্তান্তর করতে যাওয়া তিনটি এলাকার প্রথমটি হচ্ছে আগদাম। খবর এএফপি’র।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আজারবাইজান সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ২০ নভেম্বর আগদাম এলাকায় প্রবেশ করেছে। প্রায় ৩০ বছর ধরে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীরা এ এলাকা নিয়ন্ত্রণ করে আসছিল।

ইসরাইলকে সমর্থন দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে আমেরিকা: ইলহান ওমর

মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর বলেছেন, ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইহুদি বসতি গড়া ১৯৯৫ সালের অসলো শান্তিচুক্তির সরাসরি লঙ্ঘন। এসব বসতি স্থাপনে আমেরিকা সায় দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে। আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ফিলিস্তিনিদের উদ্বাস্তু করে ইসরাইল যে অপরাধ করছে, আমেরিকাও তার অংশীদার হচ্ছে।

ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস করে তাদের ভূমিতে অবৈধ ইহুদি বসতি স্থাপনের কাজে ইসরাইলকে অর্থায়ন বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।

মিনেসোটা অঙ্গরাজ্যের একটি আসন থেকে দ্বিতীয়বারের মতো জয়ী এ মার্কিন কংগ্রেসের মুসলিম নারী সদস্য সম্প্রতি এক টুইটে এ আহ্বান জানান। খবর এএফপির।

তিনি অভিযোগ করেন এসব অবৈধ বসতি নির্মাণ করতে গিয়ে ফিলিস্তিনিদের ওপর ইসরাইল নীরবে জাতিগত শুদ্ধি অভিযান চালাচ্ছে।

অধিকৃত জর্ডান উপত্যকার সামারিয়া এলাকায় খিরবেত হামসাহ নামে নতুন আরেকটি ইহুদি বসতি বন্ধে ইসরাইলের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ইলহান ওমর।