ইরানে হামলা হলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ বেধে যাবে: জেনারেল দেহকান

ইরানের সর্বোচ্চ নেতার সামরিক উপদেষ্টা ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহকান বলেছেন, তার দেশ নিজের সামরিক শক্তি নিয়ে কারো সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসবে না।

আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের ক্ষেপণাস্ত্র শক্তি নিয়ে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চান বলে পশ্চিমা গণমাধ্যমে যে খবর বেরিয়ে সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ব্রিগেডিয়ার জেনারেল দেহকান একথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালাতে চেয়েছিলেন বলে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস যে খবর দিয়েছে সে সম্পর্কে জেনারেল দেহকান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সীমিত আকারের ট্যাকটিক্যাল যেকোনো হামলা মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধে রূপ নিতে পারে। মধ্যপ্রাচ্য বা আমেরিকার পক্ষে সে যুদ্ধের ধকল সামলানো সম্ভব নয় বলে তিনি উল্লেখ করেন।

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমরা যুদ্ধ করতে চাই না, সেইসঙ্গে নিছক গালগল্প করার জন্যও আলোচনায় বসতে আগ্রহী নই।

ইরানের ফোরদু পরমাণু স্থাপনার অভ্যন্তরীণ একটি দৃশ্য (ফাইল ছবি)
ইরানের পরমাণু স্থাপনাগুলোতে আইএইএ’র পরিদর্শন সম্পর্কে জেনারেল দেহকান বলেন, আইএইএ’র পরিদর্শকরা যতদিন ‘গুপ্তচরবৃত্তি’ না করবে ততদিন এ পরিদর্শন চলতে বাধা নেই।

পারস্য উপসাগরীয় কয়েকটি আরব দেশ ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের যে পদক্ষেপ নিয়েছে তার সমালোচনা করে ইরানের সর্বোচ্চ নেতার এই উপদেষ্টা বলেন, পশ্চিম এশিয়ায় ইসরাইলের উপস্থিতি জোরদার যে কৌশলগত ভুল তা একদিন এসব আরব দেশ বুঝতে পারবে। পার্সটুডে

ফের সার্জিক্যাল স্ট্রাইকের দাবি ভারতীয় সেনাদের

পাকিস্তান সীমান্তে ফের সার্জিক্যাল স্ট্রাইকের দাবি ভারতীয় সেনাদের। একাধিক জঙ্গি ঘাঁটি সহ জম্মু-কাশ্মীরের ভারত-পাক সীমান্তে একাধিক জঙ্গি লঞ্চপ্যাড ধ্বংস করা হয়েছে বলে বিবৃতি প্রকাশ করছেন তারা।

একই সঙ্গে পাকিস্তান সেনাদের বিরুদ্ধেও অভিযোগ তুলেছে ভারতীয় সেনারা। সূত্রে জানা যায়,জঙ্গিদের মদত দিচ্ছিল পাক সেনারা। তার প্রমাণ পেয়েই জঙ্গি লঞ্চ প্যাড ধ্বংসের পাশাপাশি পাকিস্তান সেনাদের কিছু তেলের ডিপো ও অবকাঠামোও ধ্বংস করেছেন ভারতীয় সেনারা।

এছাড়া ভারতীয় সেনাদের দাবি, হামলায় অন্তত সাত থেকে আট জন পাকিস্তানি সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ভারতের সংবাদ সংস্থা পিটিআই’সহ বিভিন্ন সংবাদমাধ্যমে এই অভিযানের কথা প্রচার করা হয়।

সংবাদ প্রকাশরে পর ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ঘটনাটি ঘটেছে এক সপ্তাহ আগে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জঙ্গি লঞ্চপ্যাডে হামলার ঘটনা গত ১৩ নভেম্বর শুক্রবারের।

একইসাথে দেশটির সেনাপ্রধান এম এম নরবণে পাকিস্তানকে সতর্ক করে বলেছেন, কোন জঙ্গি ভারতে অনুপ্রবেশের চেষ্টা করলে তাদের ছাড় দেওয়া হবে না।

গত বছর, লোকসভা নির্বাচনের কিছু দিন আগে পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতীর উদ্দেশে ভাষণে সেই স্ট্রাইকের কথা ঘোষণা করেছিলেন। যদিও বিষয়টি নিয়ে দেশ জুড়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। পাকিস্তান বলেছিল, এরকম কিছুই হয়নি। রয়টার্স

‘কাতার সশস্ত্র বাহিনীর সঙ্গে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে পাকিস্তান সেনাবাহিনী প্রস্তুত’

পাকিস্তানের সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া বুধবার সফররত কাতারের বিমান বাহিনী প্রধান মেজর জেনারেল সালেম হামাদ ইকাইল আল-নাবেতের সঙ্গে পারস্পরিক ও পেশাগত স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছেন।

আইএসপিআর জানায়, জেনারেল বাজওয়া বলেছেন যে কাতারের সঙ্গে ভ্রাতৃপ্রতীম সম্পর্ক মূল্যায়ন করে পাকিস্তান। কাতার সেনাবাহিনীর সঙ্গে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে পাকিস্তান সেনাবাহিনী আগ্রহভরে অপেক্ষা করছে।

আঞ্চলিক শান্তি ও নিরাপত্তায় পাকিস্তান সেনাবাহিনীর অবদানের প্রশংসা করেন সফররত বিশিষ্টজন। কাতার সশস্ত্র বাহিনীর জন্য প্রশিক্ষণের আয়োজন করায় তিনি পাকিস্তানী বাহিনীকে ধন্যবাদ দেন।

পাকিস্তানে সরকারি সফরে আসা মেজর জেনারেল আল-নাবেত এর আগে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজার সঙ্গে তার রাওয়ালপিন্ডি সদরদফতরে সাক্ষাত করেন।

দুই নেতা দ্বিপাক্ষিক পেশাগত বিষয়, আঞ্চলিক নিরাপত্তা পরিবেশ, দুই দেশের মধ্যে নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা আরো জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে জেনারেল আল-নাবেত পাকিস্তান সশস্ত্র বাহিনীর পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করেন এবং সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধে তাদের আত্মত্যাগের কথা স্বীকার করেন। জিও নিউজ

আফগানিস্তানে সহিংসতা কমাতে যথাসাধ্য চেষ্টা করবে পাকিস্তান!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছ্নে, আফগানিস্তানে সহিংসতা কমাতে এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তান যথাসাধ্য চেষ্টা করবে। বৃহস্পতিবার কাবুলে প্রথম সফরকালে এই মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

আফগানিস্তানে প্রেসিডেন্ট প্রাসাদে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ইমরান খান বলেন, দুই দেশের মধ্যে একটি ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। তিনি বলেন, আফগানিস্তানের জনগণ চার দশক ধরে ভোগছে। পাকিস্তান দেশটিতে শান্তি স্থাপনে সাহায্য করবে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিকে উদ্দেশ্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, যদি আপনি মনে করেন যে পাকিস্তান কোথাও (সহিংসতা) সহায়তা করতে পারে তবে দয়া করে আমাদের জানান। আমরা আপনাকে আশ্বাস দিচ্ছি যে আমরা আমাদের নাগালের মধ্যে যা করার তা করবো। সূত্র: কালের কন্ঠ

আর্মেনিয়ার হস্তান্তর করা এলাকায় প্রবেশ করেছে আজারবাইজানের সৈন্য

আজারবাইজানের সেনাবাহিনী শুক্রবার জানিয়েছে, তারা আগদাম এলাকায় প্রবেশ করেছে। নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধাবসানে রাশিয়ার মধ্যস্থতায় করা একটি চুক্তির অংশ হিসেবে আর্মেনিয়ার হস্তান্তর করতে যাওয়া তিনটি এলাকার প্রথমটি হচ্ছে আগদাম। খবর এএফপি’র।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আজারবাইজান সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ২০ নভেম্বর আগদাম এলাকায় প্রবেশ করেছে। প্রায় ৩০ বছর ধরে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীরা এ এলাকা নিয়ন্ত্রণ করে আসছিল।

ইসরাইলকে সমর্থন দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে আমেরিকা: ইলহান ওমর

মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর বলেছেন, ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইহুদি বসতি গড়া ১৯৯৫ সালের অসলো শান্তিচুক্তির সরাসরি লঙ্ঘন। এসব বসতি স্থাপনে আমেরিকা সায় দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে। আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ফিলিস্তিনিদের উদ্বাস্তু করে ইসরাইল যে অপরাধ করছে, আমেরিকাও তার অংশীদার হচ্ছে।

ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস করে তাদের ভূমিতে অবৈধ ইহুদি বসতি স্থাপনের কাজে ইসরাইলকে অর্থায়ন বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।

মিনেসোটা অঙ্গরাজ্যের একটি আসন থেকে দ্বিতীয়বারের মতো জয়ী এ মার্কিন কংগ্রেসের মুসলিম নারী সদস্য সম্প্রতি এক টুইটে এ আহ্বান জানান। খবর এএফপির।

তিনি অভিযোগ করেন এসব অবৈধ বসতি নির্মাণ করতে গিয়ে ফিলিস্তিনিদের ওপর ইসরাইল নীরবে জাতিগত শুদ্ধি অভিযান চালাচ্ছে।

অধিকৃত জর্ডান উপত্যকার সামারিয়া এলাকায় খিরবেত হামসাহ নামে নতুন আরেকটি ইহুদি বসতি বন্ধে ইসরাইলের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ইলহান ওমর।