পাল্টা ব্যবস্থা: ইয়েমেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা দিল ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইয়েমেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্রিস্টোফার হেনজেলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইয়েমেনের নিরীহ মানুষের ওপর সৌদি আরবের নেতৃত্বাধীন ভয়াবহ আগ্রাসন ও গণ হ’ত্যা’য় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন সরকার ইয়েমেনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা জারি করার একদিন পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যবস্থা নিল।

ওই মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে বলেছে, ইয়েমেনের নিরীহ মানুষের ওপর গণ’হ’ত্যা, সৌদি জোটকে অর্থ, অস্ত্র ও রাজনৈতিক পৃষ্ঠপোষকতা করা, ইয়েমেনের ওপর অমানবিক অবরোধ আরোপ করে রাখা, দেশটিকে কয়েক খণ্ডে বিভক্ত করার প্রচেষ্টা, রাজনৈতিক উপায়ে ইয়েমেন সংকট সমাধানে বাধা প্রদানসহ আরো কিছু অপরাধে কেন্দ্রীয় ভূমিকা পালন করার জন্য হেনজেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বুধবার (৯ ডিসেম্বর ২০২০) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে এবং ইরানের সব সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠান এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে।

এর আগে মঙ্গলবার মার্কিন অর্থ মন্ত্রণালয় ইয়েমেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হাসান ইয়েরলু’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সমর্থন করার অজুহাতে তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন