ভ্যাকসিন কিনতে ৭ হাজার কোটি টাকা দেবে এডিবি

করোনার ভ্যাকসিন কেনা এবং বিতরণের জন্য উন্নয়নশীল দেশগুলোকে সাড়ে সাত হাজার কোটি টাকা দেবে এশিয় উন্নয়ন ব্যাংক-এডিবি। সদস্য দেশ হিসেবে সহায়তা পাবে বাংলাদেশও।

শুক্রবার (১১ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে ম্যানিলা ভিত্তিক সংস্থাটি।
এডিবি’র প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া জানান, ভ্যাকসিনের সঠিক বিতরণের জন্য সব দেশকে এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

এডিবি জানায়, সদস্য দেশগুলোর জন্য ৫০ কোটি ভ্যাকসিনের আমদানি নিশ্চিত করবে সংস্থাটি। পাশাপাশি হিমাগারে সংরক্ষণ, বিমানে পরিবহন, দেশগুলোতে সংরক্ষণ ও বিতরণেও সরবরাহ করা হবে এডিবি’র অর্থ।

এশিয়ার দেশগুলো বিভিন্নভাবে ভ্যাকসিন আমদানির পরিকল্পনা করছে। তবে ফিলিপিন্স আর ইন্দোনেশিয়ার মতো দেশগুলো ভ্যাকসিন বিতরণের ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে পড়বে। কারণ এই ভ্যাকসিন সংরক্ষণ করতে হবে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।
এডিবি’র প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘আমরা জানি, করোনার বিস্তার ঠেকাতে নিরাপদ আর কার্যকর টিকাদান কর্মসূচির বিকল্প নেই।

জীবন বাঁচাতে, কর্মক্ষেত্রে, ভ্রমণে সব কাজেই আস্থা ফেরাতে ভ্যাকসিনের সুষ্ঠু বিতরণ ও প্রয়োগ নিশ্চিত করতে হবে। সংকটের সময় নিশ্চিত করতে চাই, এডিবি’র সদস্য দেশগুলোর তহবিল সংকট হবে না। সাধারণ মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছে দিতে হবে।’