আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদে এরদোগানের নতুন উপহার

গত জুলাইয়ে তুরস্কের বিখ্যাত ‘আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদ’ পুনরায় মুসল্লিদের নামাজ আদায়ের জন্য উন্মুক্ত করার পর তাতে নতুন একটি উপহার পাঠিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান। সম্প্রতি পবিত্র কোরআনের আয়াতের মনকাড়া একটি আরবি ক্যালিগ্রাফি চিত্র উপহার দেন তিনি। ক্যালিগ্রাফিটি এখন মেহরাব ঘনিষ্ঠ দেয়ালে মসজিদের সৌন্ে র‌্যের বিচ্ছুরন ঘটাচ্ছে।

চিত্রটিতে আল কোরআনের সুরা আলে ইমরানের ১৫৯ ও ১৬০ নাম্বার আয়াত দুটি অত্যন্ত নিপুনভাবে ফুটিয়ে তোলা হয়েছে। আয়াত দুটির বাংলা অনুবাদ- হে নবী! আল্লাহর দয়ায় আপনি তাদের প্রতি কোমলচিত্ত হয়েছিলেন। যদি আপনি রূঢ় ও কঠোর হৃদয় হতেন, তবে তারা আপনার আশপাশ থেকে সরে যেত। তাই আপনি তাদের ক্ষমা করুন এবং তাদের জন্য ক্ষমা প্রার্থনা করুন।

কাজেকর্মে তাদের সাথে পরামর্শ করুন, কোন ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে থাকলে আল্লাহর ওপর নির্ভর করুন। যারা আল্লাহর ওপর নির্ভর করে তাদের তিনি ভালবাসেন’ এবং ‘যদি আল্লাহ তোমাদের সাহায্য করেন, তবে তোমাদের ওপর কেউ জয়ী হতে পারবে না। আর তিনি অর্থাৎ আল্লাহ তোমাদের সাহায্য না করলে আর কে তোমাদের সাহায্য করবে?

আয়াতের ‘যদি আল্লাহ তোমাদের সাহায্য করেন, তবে তোমাদের ওপর কেউ জয়ী হতে পারবে না’ অংশটুকু বড় করে চিত্রায়িত করা হয়েছে। ক্যানভাসে কালো রংয়ের ব্যাকগ্রাউন্ডের উপর সোনার পানির প্রলেপ দ্বারা আয়াত দুটি লিখেছেন প্রসিদ্ধ ক্যালিগ্রাফার মুহাম্মদ ওজচাই।

নিচে ক্যালিগ্রাফারের নামের সঙ্গে উপহারের তারিখ, উপহারদাতার নাম এবং উপলক্ষ্য হিসেবে পুনরায় মসজিদটি উন্মুক্ত করার বিষয়টি উল্লেখ করা হয়েছে। দেড় হাজার বছরেরও পুরনো আয়া সোফিয়া স্থাপনাটি আজও বিশ্বের অন্যতম ধর্মীয় প্রতীক হয়ে দাঁড়িয়ে রয়েছে। সূত্র: তুর্কি প্রেস আরবি