চীনকে সবচেয়ে বড় শ’ত্রু ঘোষণা করল মার্কিন নৌবাহিনী

মার্কিন নৌবাহিনী গত বৃহস্পতিবার যে কৌশল প্রকাশ করেছে রাতে দেশটির নৌ বাহিনী, মেরিন কোর এবং উপকূলরক্ষী বাহিনীর প্রধান চীনকে আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমকি বলে চি’হ্নি’ত করেছেন।

তিন বিভাগের প্রধান বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যদি চীনের আকাশচু’ম্বী সামরিক উন্নয়ন ও আগ্রা’সী আচরণ বন্ধ করা না হয় তাহলে বিশ্বের সবচেয়ে শক্তিশালী নৌবাহিনী মোকাবেলার ঝুঁকি নিতে হবে।

মার্কিন নৌবাহিনী প্রকাশিত ৩৬ পৃষ্ঠার এই কৌশলে বলা হয়েছে, প্রতিদিন সাগরে তাদেরকে চীন এবং রাশিয়ার মতো শ’ক্তির সঙ্গে প্রতিযোগিতা করতে হচ্ছে। আগামী দশকে সমুদ্রে ক্ষম’তার ভারসাম্য কার দিকে ঝুঁকবে তা নির্ভর করছে আমেরিকা কীভাবে পাল্টা ব্যবস্থা নেয় তার ওপর।

মার্কিন মেরিন কমান্ডার জেনারেল ডেভিড বার্গার, নৌবাহিনীর অপারে’শ’ন্স প্রধান অ্যাডমিরাল মাইক গিলডে এবং উপকূলরক্ষী বাহিনীর প্রধান অ্যাড’মি’রাল কার্ল শু’ল’ৎজ লিখেছেন, তারা উদ্বে’গের সঙ্গে লক্ষ্য করেছেন যে, চীনা নৌবাহিনী অনেক বেশি অত্যা’ধুনিক অ’স্ত্র উৎপাদন করছে এবং রাশিয়া অত্যন্ত আ’গ্রা’সী মনোভাব নিয়ে কাজ করছে।

তিন কর্মকর্তা বলেছেন, দুই দেশই আমেরিকার শ’ত্রু কিন্তু চীন সবচেয়ে বড় ও দীর্ঘ মেয়াদের কৌশলগত হুম’কি হয়ে উঠছে। চীনের সামরিক সক্ষ’মতা দিন দিন আমেরিকাকে চ্যা’লে’ঞ্জের মুখে ফেলছে বলেও তারা উল্লেখ করেছেন।