ব্যাঙ্গালোরে জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে ইরানের প্রতিরক্ষামন্ত্রীর সাক্ষাৎ

ব্যাঙ্গালোর সফররত ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি ভারতীয় সেনাবাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি গতকাল (বুধবার) ভারতের বিমান শিল্প বিষয়ক আন্তর্জাতিক মেলার অবকাশে দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা নিয়ে জেনারেল রাওয়াতের সঙ্গে কথা বলেন। ব্যাঙ্গালোরে ভারত মহাসাগরীয় দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনে অংশ নিতে জেনারেল হাতামি বর্তমানে কর্নাটকের রাজধানীতে অবস্থান করছেন।

বুধবারের সাক্ষাতে জেনারেল হাতামি ভারত ও ইরানের মধ্যে সুদীর্ঘকালের সুসম্পর্কের পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে দু’দেশের অভিন্ন দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেন।ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারত মহাসাগরের তীরে অবস্থিত দু’টি দেশ ইরান ও ভারতের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে সহযোগিতা শক্তিশালী করার চমৎকার সুযোগ বিদ্যমান রয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি
সাক্ষাতে জেনারেল বিপিন রাওয়াত তার দেশের বিমান বাহিনীর মেলায় অংশগ্রহণ করায় ইরানের প্রতিরক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, এ ঘটনায় ভারতের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার ব্যাপারে ইরানের আগ্রহ প্রতিফলিত হয়েছে।

এ সময় ইরান ও ভারতের মধ্যকার বর্তমান প্রতিরক্ষা সহযোগিতার অগ্রগতি পর্যালোচনা করে এ ব্যাপারে ভবিষ্যত কর্মপন্থা নিয়ে আলোচনা হয়। দুই জেনারেল এ বিষয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হন।