পাকিস্তানি সংসদে সেনাপ্রধানের মেয়াদ বাড়াতে নতুন করে বিল পাস

0

পাকিস্তানের সেনাপ্রধানের মেয়াদ আরও তিন বছর বাড়ানোর অনুমোদন দিয়েছে দেশটির সংসদ।

ডন নিউজ জানায়, দেশটির তিন বাহিনীর প্রধানদের মেয়াদ বাড়ানো সংক্রান্ত বিল মঙ্গলবার সংসদের নিম্মকক্ষে উত্থাপন করলে তা পাস করা হয়। খবর ডন অনলাইনের। বিলে তিন বাহিনীর প্রধানদের- (সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনী) বয়স তিন বছর করে বাড়ানো হয়।

গত বছর সেনাপ্রধানের মেয়াদ নিয়ে সুপ্রিমকোর্ট বলেন, সরকারের অনুরোধে জেনারেল বাজওয়া আরও ছয় মাস সেনাপ্রধানের দায়িত্ব পালন করবেন। সেনাপ্রধানের মেয়াদকালীন বিষয়টি নিয়ে ছয় মাসের মধ্যে দেশটির সংসদ আইন প্রণয়ন করতে হবে।

সেসময় সুপ্রিমকোর্ট জানায়, সংসদকে অবশ্যই ছয় মাসের মধ্যে আইন প্রণয়ন করতে হবে। ছয় মাসের মধ্যে আইন প্রণয়ন করতে না পারলে সেনাপ্রধানের নিয়োগ অবৈধ।

বিল তিনটি হল- পাকিস্তান সেনাবাহিনী বিল (সংশোধিত) ২০২০, পাকিস্তান বিমান বাহিনী (সংশোধিত) বিল ২০২০ এবং পাকিস্তান নৌবাহিনী (সংশোধিত) বিল২০২০।

ফরনাসী সংবাদ সংস্থা এএফপি জানায়, এর ফলে ৫৯ বছর বয়সী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া আরও তিন বছর তার দায়িত্ব পালন করতে পারবেন। এ দিন পাকিস্তানের নিম্মকক্ষে পাস হওয়া আইনটি সেনাবাহিনী, বিমানবাহিনী এবং নৌবাহিনী প্রধানদের সর্বোচ্চ বয়স ৬৪ বছর নির্ধারণ করা হয়।

পাকিস্তানের ৭২ বছরের ইতিহাসে প্রায় অর্ধেক সময়জুড়ে দেশটিতে সেনাবাহিনী শাসন করেছে। দেশটিতে সেনাবাহিনীকে সবচেয়ে শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে দেখা হয়।

-এটি

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.