অস্কার পুরস্কারের জন্য মনোনীত হলেন মুসলিম অভিনেতা রিজ আহমেদ

অস্কার পুরস্কারের জন্য মনোনীত হলেন মুসলিম অভিনেতা রিজ আহমেদ। সোমবার ঘোষিত হল ৯৩ তম অ্যানুয়াল অ্যাকাডেমি অ্যাওয়ার্ড। ঘোষণা করলেন নিঙ্ক জোনস ও প্রিয়াঙ্কা চোপড়া জোনস।

‘সাউন্ড অফ মেটাল’ চলচ্চিত্রের জন্য প্রধান ভূমিকায় সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন খ্যাতনামা মুসলিম তারকা রিজ আহমেদ।

এছাড়াও রিজ প্রয়াত অভিনেতা চাদউইক বোসম্যানএর বিপরীতে মিনারি ছবিতে স্টিভেন ইয়ুন– দ্য ফাদার এ অ্যান্টননি হপকিন্স ও মনকছবিতে গ্যারি ওল্ডম্যানের বিপরীতে অভিনয় করেছেন রিজ। তার দূর্দান্ত অভিনয় তাঁকে অস্কারের জন্য মনোনীত করে।

সাদা-কালো পর্দায় তৈরি হয়েছে ‘মনক’ । নেটফিল্কসের ছায়াছবিগুলি এই বছর ৩৫টি অস্কার নমিনেশন পেয়েছে। যার মধ্যে অন্যতম হল মনক। যা ১০টি নমিনেশন পেয়েছে।

এছাড়াও ৬টি ফিল্ম নমিনেশন পেয়েছে। সেগুলি হল দ্য ফাদার– জুডাস অ্যান্ড ব্ল্যাক মশিহা–মিনারি– সাউন্ড অফ মেটাল – দ্য ট্রায়াল অফ দ্য চিকাগো ৭–।

রিজ আহমেদের পুরো নাম রিজওয়ান আহমেদ।লন্ডনে এক ব্রিটিশ পাকিস্তানি পরিবারে জন্ম তাঁর। রিজ স্যার শাহ মুহাম্মদ সুলেমানের বংশধর। শাহ সুলেমান হলেন প্রথম মুসলিম যিনি ব্রিটিশ যুগে এলাহাবাদ হাইকো’র্টের বিচারপতি ছিলেন।

২০২১ এর জানুয়ারিতে রিজ বিবাহ করেন ঔপ্যনাসিক ফতিমা ফারহিন মির্জাকে। এর পাশাপাশি রিজ একজন প্রতিষ্ঠিত সঙ্গীতশিল্পী ও সমাজকর্মী হিসেবেও পরিচিত।

তিনি রোহিঙ্গা ও সিরিয়া রিফুজি ক্যাম্পে থাকা শিশুদের জন্য অর্থ সংগ্রহ করার কাজ করে থাকেন। ২০১৭ সালেটাইম ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় ১০০ জনের মধ্যে স্থান পেয়েছে তার নাম।